বাংলাদেশ বেতার মোবাইলে শোনা যাবে সারা বিশ্বে

বাংলাদেশ বেতারের ৮১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘বাংলাদেশ বেতার’ অ্যাপ উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এর ফলে এই সংস্থাটির সব সম্প্রচার এখন সারাবিশ্বে মোবাইলে শোনা যাবে।

‘বাংলাদেশ বেতার’ অ্যাপ উদ্বোধন করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

প্রসঙ্গত, ১৯৩৯ সালের ১৬ ডিসেম্বর যাত্রা শুরু করে বাংলাদেশ বেতার।

শনিবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বেতার ভবনে বাংলাদেশ বেতারের মহাপরিচালক হোসনে আরা তালুকদারের সভাপতিত্বে অ্যাপ উদ্বোধনের অনুষ্ঠান হয়। এতে বিশেষ অতিথি ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, তথ্যসচিব খাজা মিয়া, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। বেতারের সব কর্মকর্তা ও কলাকুশলীরা এতে যোগ দেন।

প্রধান অতিথির বক্তব্যের আগে ‘বাংলাদেশ বেতার অ্যাপ’ এবং বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের দেশব্যাপী সম্প্রচার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

মন্ত্রী এসময় বলেন, ‘এখন সোশ্যাল মিডিয়ার যুগ। মোবাইল ফোনের ব্যবহার অনেক বেশি। মানুষ আগের মতো ঘরে-বাইরে আলাদা করে রেডিও শোনে না। হাতে হাতে মোবাইল। মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর চিন্তা করেছি বেতারকে মোবাইলের মধ্যে নিয়ে যেতে হবে। নইলে বেতারকে আবার জনপ্রিয় করে তোলা কঠিন হবে। সেকারণেই মোবাইল অ্যাপের মাধ্যমে যাতে বেতারের অনুষ্ঠানমালা শোনা যায়,  সেজন্য বেতারকে অনুরোধ জানিয়েছিলাম। এখন অ্যাপের কল্যাণে দেশের ছয়টি কেন্দ্রের অনুষ্ঠান সারা পৃথিবীর মানুষ শুনতে পাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘অ্যাপটিকে পরিচিত করা জরুরি। কারণ নিজ নিজ মোবাইলে ডাউনলোড করা না থাকলে তো শ্রোতা এই সুবিধা পাবেন না। সুতরাং এই অ্যাপকে পরিচিত করতে গণমাধ্যমে  বিজ্ঞাপন প্রচার করা জরুরি।’

তথ্যমন্ত্রী বলেন, ‘বেতারের অন্য কেন্দ্রের অনুষ্ঠান এর আগে দেশব্যাপী শোনা যেতো না। চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম শহর। প্রধান বাণিজ্য নগরী। চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান আজ থেকে স্যাটেলাইটের মাধ্যমে সব কেন্দ্রের মাধ্যমে শোনানোর ব্যবস্থা করা হয়েছে।’ অন্যান্য কেন্দ্রগুলোকেও কীভাবে এর আওতায় আনা যায় সে ব্যবস্থা নিতে বেতারের সংশ্লিষ্ট  ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রকৌশলীদের নির্দেশনা দেন মন্ত্রী।

অনুষ্ঠানের আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রতিমন্ত্রী, সচিব ও বেতারের মহাপরিচালককে সঙ্গে নিয়ে বেতারের ডিজ্যাবিলিটি ফ্যাসিলিটি লিফট উদ্বোধন করেন।


Source: https://www.banglatribune.com/c/658239/বেতারের-অ্যাপ-উদ্বোধন

Date: 19th Dec 2020

Print Friendly, PDF & Email

Leave a Reply

Copyright © 2020 |Traffic FM Privacy Policy|Site Edited by Deputy Director (Traffic) | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service