উপস্থাপনার মান উন্নয়নকল্পে কর্মশালার আয়োজন

প্রতিটি আকর্ষণীয় পারফরমেন্সের পেছনেই রয়েছে প্রচুর অনুশীলন ও ব্যাপক প্রস্তুতি। এই মূলমন্ত্রকে সামনে রেখে ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতার গত ১লা ও ২রা নভেম্বর ২০২১ খ্রিস্টাব্দ তারিখ দুই দিনব্যাপি “উপস্থাপনার মান উন্নয়ন’’ শীর্ষক কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক, জনাব আহম্মদ কামরুজ্জামান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) জনাব সালাহউদ্দিন আহমেদ ও উপমহাপরিচালক (অনুষ্ঠান)-১ জনাব মোঃ ছালাহ্ উদ্দিন। কর্মশালায় সভাপতিত্ব করেন ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক রওনক জাহান।

কর্মশালার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত বাংলাদেশ বেতারের মহাপরিচালক, জনাব আহম্মদ কামরুজ্জামান মহোদয় বলেন, ট্রাফিক সম্প্রচার কার্যক্রম বাংলাদেশ বেতারের একটি অন্যতম জনপ্রিয় চ্যানেল। এ চ্যানেলটির উপস্থাপনার মান আরো বাড়ানোর জন্য প্রয়োজন পরিমিতিবোধ ও প্রাসঙ্গিক তথ্যের পরিশীলিত উপস্থাপন। এছাড়াও স্পট রিপোর্র্টিংকে কিভাবে আরো বেশি কার্যকরীভাবে উপস্থাপন করা যায় সে বিষয়েও দিকনির্দেশনা প্রদান করেন। এ ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তারও আশ্বাস দেন। মহাপরিচালক মহোদয় ভবিষ্যতে আরো বড় পরিসরে কর্মশালা আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও তিনি বলেন, আগামী দিনে মিডিয়া কনভার্জেন্সের জোয়ারের সাথে যথার্থভাবে সম্পৃক্ত থাকার জন্য বাংলাদেশ বেতারের শিল্পী/ উপস্থাপকদের এখন থেকেই টেকসইভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত অতিরিক্ত মহাপরিচালক (অনুষ্ঠান) জনাব সালাহউদ্দিন আহমেদ বলেন, গঠণমূলক সমালোচনা অনুষ্ঠানের মান বাড়াতে সাহায্য করে। তাই, তিনি অনুষ্ঠান সম্পর্কিত যে কোন সমালোচনাকেই ইতিবাচকভাবে গ্রহণ করার আহবান জানান।

কর্মশালায় প্রশিক্ষণার্থীদের কার্যক্রম তত্ত্বাবধান করছেন দপ্তরের আঞ্চলিক পরিচালক রওনক জাহান।

কর্মশালার উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথি উপমহাপরিচালক (অনুষ্ঠান)-১ জনাব মোঃ ছালাহ্ উদ্দিন শিল্পীদের উপস্থাপনার মান উন্নয়নকল্পে কর্মশালা আয়োজনের বিষয়টির প্রশংসা করেন এবং এই ধরণের আয়োজন অব্যাহত রাখার জন্য অনুরোধ জানান। আয়োজিত কর্মশালার সভাপতি, ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের আঞ্চলিক পরিচালক রওনক জাহান এ সময়ে বলেন, অত্র দপ্তরের শিল্পীদের উপস্থাপনার মান উন্নয়নের ধারা অব্যহত রাখার জন্য ভবিষ্যতে এই ধরণের কর্মশালার আরো বেশি করে আয়োজনের প্রয়োজন রয়েছে। এই বিষয়ে তিনি বাংলাদেশ বেতারের মহাপরিচালক মহোদয়সহ উর্ধ্বতন কর্তৃপক্ষের সহায়তা বর্তমানের ন্যায় ভবিষ্যতেও অধিকতরভাবে কামনা করেন।

দুইদিন ধরে আয়োজিত দিনব্যপি কর্মশালায় প্রতিদিন ২৫জন জন করে মোট ৫০ (পঞ্চাশ) জন উপস্থাপক/ অধিবেশন তত্ত্বাবধায়ক প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহণ করেন। কর্মশালায় দলীয় কার্যক্রমের মাধ্যমে হাতে কলমে বেতার উপস্থাপনা ও ট্রাফিক বার্তা বিতরণ বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের প্রয়াশ রচনা করা হয়। এই লক্ষ্যে বেতার উপস্থাপনা এবং ‘ট্রাফিক বার্তা প্রণয়ন ও বিস্তরণ’ বিষয়ক সেশনটি পরিচালনা করেন ট্রাফিক সম্প্রচার কার্যক্রমের আঞ্চলিক পরিচালক জনাব রওনক জাহান। মূলত, কিভাবে আরো সুন্দর, প্রাসঙ্গিক ও সময়োপযোগিভাবে ট্রাফিক বার্তা তৈরি ও উপস্থাপন করা যায়-এ বিষয়ে প্রশিক্ষণার্থীদের তাত্তি¡ক ও ব্যবহারিক ধারণা তিনি দিয়েছেন এবং হাতে কেলমে কাজ করে দলীয় কার্যক্রম উপস্থাপনার মাধ্যমে সেশনটি সম্পন্ন করা হয়। কর্মশালায় প্রশিক্ষণার্থীদের অনুপ্রাণিত করতে টিম বিল্ডিং এবং স্টুডিও শৃঙ্খলা সম্পর্কে সেসন পরিচালনায় অংশ নেন দপ্তরের উপপরিচালক জনাব দেওয়ান মোহাম্মদ আহসান হাবীব। দুইদিন ধরে আয়োজিত দিনব্যাপি কর্মশালায় প্রশিক্ষণার্থীগণ বিভিন্ন দলে বিভক্ত হয়ে নতুন নতুন শৈলীতে পথচারী, যাত্রী, গণপরিবহন চালকসহ জননিরাপত্তার বিবিধ ইস্যুতে প্রচারেয় বার্তার খসড়া তৈরি, চূড়ান্তকরণ ও প্রচারের জন্য বিভিন্ন ফরম্যাটে উপস্থাপন করেন। সময় উপযোগি ও কার্যকরী এই কর্মশালায় প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণ ছিল আন্তরিক ও স্বতঃস্ফূর্ত।

———

Print Friendly, PDF & Email

Leave a Reply

Copyright © 2020 |Traffic FM Privacy Policy|Site Edited by Deputy Director (Traffic) | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service