বাউল ডাটাবেজের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা

বাউল ডাটাবেজের উদ্দেশ্য:

বাউল ডাটাবেজ ৫টি সাধারণ উদ্দেশ্য নিয়ে প্রণীত হয়েছে। মোটা দাগে, এগুলো হলো:

  • তাৎক্ষণিকভাবে শ্রোতা অনুরোধের গান/ তথ্য/ অডিও কন্টেন্ট খুঁজে বের করা ও প্রচার করা।
  • অনুষ্ঠান নির্মাণ সহজীকরণ এবং উৎকর্ষ সাধন করা ।
  • দাপ্তরিক কাজে দ্রুততা, দায়িত্বশীলতা ও গতিশীলতা আনয়ন করা।
  • ডিজিটাল পদ্ধতিতে অডিও ডাটা সংরক্ষণ,  স্থায়িত্ব বৃদ্ধিকরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বাস্তবায়ন করা।
  • অনুষ্ঠান নির্মাণে সংশ্লিষ্ট সকলকে আধুনিক তথ্য-প্রযুক্তির সাথে সম্পৃক্তকরণ করা।

 

বাউল ডাটাবেজ থেকে প্রাপ্তি:

১। বাউল ডাটাবেজে ডাটা এন্ট্রির ক্ষেত্রে একই সাথে একাধিক ব্যক্তি একধিক স্থান থেকে ডাটা ইনপুট দিতে পারবেন। একই সাথে একাধিক ব্যবহারকারী একধিক স্থান থেকে ডাটা ব্যবহার এবং ডাইনলোড করতে পারবেন।

২। বাউল ডাটাবেজ থেকে যে কোনও অনুষ্ঠান সম্পর্কিত তথ্য দ্রুত খুজে বের করার সুযোগ থাকবে। এই ক্ষেতে প্রথম পর্যায়ে শুধুমাত্র গান এবং কবিতা নিয়ে কাজ করা হবে। পরবর্তীতে, গানের সফল বাস্তবায়নের পর অন্যান্য অনুষ্ঠান নিয়ে কার্যক্রম পরিচালনা করা হবে। গান এবং কবিতার ক্ষেত্রে নিম্ন বর্ণিত উপায়ে তথ্য পুনরুদ্ধার করা যাবে:

গানের তথ্য অনুসন্ধান:

  1. গানের কথা দিয়ে গানটি সার্চ করা।
  2. গানের শিল্পীর নাম দিয়ে গানটি সার্চ করা।
  3. গানের গীতিকারের নাম দিয়ে গানটি সার্চ করা।
  4. গানের সুরকারের নাম দিয়ে গানটি সার্চ করা।
  5. গানির বিষয় দিয়ে গানটি সার্চ করা।
  6. গানের প্রকার দিয়ে গানটি সার্চ করা।
  7. সিনেমার গানের ক্ষেত্রে অতিরিক্তভাবে সিনেমার নাম দিয়ে গান সার্চ করা।
  8. গানের আইডি নম্বর দিয়ে গানটি সার্চ করা।

কবিতার তথ্য অনুসন্ধান:

  1. কবিতা আবৃত্তির ক্ষেত্রে কবির নাম দিয়ে কবিতা সার্চ করা।
  2. কবিতার আইডি নম্বর দিয়ে কবিতা সার্চ করা।
  3. আবৃত্তিকারের নাম দিয়ে কবিতা সার্চ করা।

৩। বাউল ডাটাবেজ ব্যবহারকারী নিজের প্রয়োজনমত প্যারামিটার দিয়ে ডাটাবেজের তথ্য ফিল্টিারিং করতে পারবেন এবং প্রাপ্ত তথ্য ইচ্ছেমত প্রিন্ট করে হার্ডকপি সংরক্ষণ ও প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

 


ডাটাবেজের ব্যবহারিক উপযোগিতা:

ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারে কাজ করতে গিয়ে আমাদের উপস্থাপকদের সাথে অনুষ্ঠান প্রচার ও মান উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করে, আমরা বাউল ডাটাবেজের নূন্যতম তিনটি ব্যবহারিক উপযোগিতা সস্পর্কে নিশ্চিত হয়েছি।

ব্যবহারিক উপযোগিতা-১:

ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের সম্প্রচার বুথে উপস্থাপক অনুষ্ঠান উপস্থাপনা করছেন। ইচ্ছে দুপুর অনুষ্ঠানে একজন শ্রোতা অনুরোধ করল “আমাকে ধনধান্যে পুষ্পে ভরা গানটি শোনাবেন, প্লিজ! আমি মালয়েশিয়া থেকে আপনাদের অনলাইনে শুনছি। আপনাদের ইচ্ছে দুপুর অনুষ্ঠানটি আমি নিয়মিত শুনি এবং আজকেও শুনছি।”

এমতাবস্থায় স্টুডিওতে কর্মরত উপস্থাপকের গানটি খুজেঁ বেড় করার জন্য সার্চ অপসনে নিম্নবর্ণিত সুযোগগুলো রাখতে হবে:

  1. গানের কথা দিয়ে গানটি সার্চ করা।
  2. গানের শিল্পীর নাম দিয়ে গানটি সার্চ করা।
  3. গানের গীতিকারের নাম দিয়ে গানটি সার্চ করা।
  4. গানের সুরকারের নাম দিয়ে গানটি সার্চ করা।
  5. গানির বিষয় দিয়ে গানটি সার্চ করা।
  6. গানের প্রকার দিয়ে গানটি সার্চ করা।
  7. গানের আইডি নম্বর দিয়ে গানটি সার্চ করা।

উপরের সাতটি সার্চ অপসন যুক্ত করে গানের ডাটাবেজটি প্রনয়ন করতে হবে। এতে করে বুথে কর্মরত একজন উপস্থাপক তাৎক্ষনিকভাবে গানটি খুজেঁ বের করতে পারবেন এবং শ্রোতা অনুরোধের গানটি সম্প্রচার করবেন এবং বাংলাদেশ বেতারের শ্রোতা বৃদ্ধি ও নতুন শ্রোতা আকর্ষনে  ইতিবাচক ভূমিকা পালন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রত্যেক কর্তব্যরত উপস্থাপকের একটি আই ডি এবং পাসওয়ার্ড থাকবে, যা ব্যবহার করে তিনি শুধুমাত্র গান সম্পর্কিত তথ্য জানতে এবং ব্যবহার করতে পারবেন।

ব্যবহারিক উপযোগিতা-২:

ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের সংগীত সংকলক প্রতিদিন এই দপ্তর থেকে প্রচারেয় ১৭০টি গান তালিকা করে এবং ডিভিডি-তে বার্ণ করে সম্প্রচার বুথে সরবরাহ করেন। প্রতিদিন গতানুগতিক পদ্ধতিতে ১৭০টি গান বাছাই করা, ওয়ার্ড ডকুমেন্টে প্রিন্ট করা এবং ডিভিড-তে রাইট করে সম্প্রচার বুথে সরবরাহ করা অত্যন্ত পরিশ্রমসাধ্য কাজ। প্রেক্ষিতে, কাজটি আরো সহজ করার জন্য গানের ডাটাবেজে নিম্নবর্ণিত সুযোগ থাকতে হবে:

  1. ডাটাবেজে অর্ন্তভূক্ত সকল গানকে মেল, ফিমেল, ডুয়েট এবং কোরাসসহ সম্ভাব্য সকল ফিল্টার দিয়ে বর্ণ ক্রমানুসারে/ আইডি ক্রমে সাজানোর সুযোগ থাকবে।
  2. প্রতিটি গানের সাথে সিলেক্ট করার অপসন থাকবে।
  3. সিলেক্ট অপসন দিয়ে ১৭০ বা আরো বেশী গান সিলেক্ট করার পর এক্সপোর্ট অপসন ক্লিক করলে পিডিএফ/ওয়ার্ড ফরম্যাটে গানের তালিকা দেখাবে। তালিকাতে সকল গান সিলেকসনের ক্রম অনুযায়ী সারিবদ্ধ থাকবে। তালিকাটি নিচের ছক অনুযায়ী প্রিন্টযোগ্য হবে।
  4. সিলেক্টকৃত গান সিডিতে রাইট করা এবং ফোল্ডারে আলাদা করা ও লিস্ট প্রিন্ট করা।
  5. একসাথে ১৫ দিনের গানের চার্ট করা। প্রতি দিনের গান ভিন্ন ভিন্ন হবে। এবং অটোমেটেড ভাবে ডিভিডি বার্ন ও প্রিন্ট করার সুযোগ থাকবে।

 

ব্যবহারিক উপযোগিতা-৩:

ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারে কর্তব্যরত প্রয়োজকের অনুষ্ঠান নির্মান কল্পে নির্দিষ্ট কিছু গান এবং কবিতার প্রয়োজন। গতানুগতিক পদ্ধতিতে আমাদের গানের কিংবা কবিতার রেজিস্টার দেখার প্রয়োজন হয়।  কাজটিকে সহজ করার জন্য, মানের উন্নয়ন ও সময় ব্যয় কমিয়ে আনার জন্য গানের ডাটাবেজে থেকে তথ্য সংগ্রহের জন্য প্রত্যেস প্রযোজকের জন্য একটি ইউজার আইডি এবং পাসওয়ার্ড থাকবে। এই আই ডি ব্যবহার করে প্রযোজক ডাটাবেজের যে কোনও তথ্য ( গান সহ যে কোন অনুষ্ঠান উপকরণ যা ডাটাবেজে আছে) জানতে এবং সংগ্রহ করতে পারবেন। তবে, এই তথ্য দিয়ে কোনও তথ্য পরিবর্তন বা ডিলিট করা যাবে না।

ডাটাবেজ সুবিধার কারণে একজন প্রডিউসার খুব সহজেই যে কোনও অনুষ্ঠান নির্মানের আগে ডাটাবেজে পূর্ব থেকে নির্দিষ্ট বিষয়ে কি কি উপকরণ আছে, সে সম্পর্কিতি একটি  পূর্ব ধারণা পাবেন। প্রডিউসার নির্মিতব্য অনুষ্ঠানকে আরো উন্নতভাবে নির্মানের জন্য একেবারে শূন্য থেকে শুরু না করে, বরং কিছুটা অগ্রসর অবস্থায় কাজ শুরু করতে পাবেন। এতে করে বাংলাদেশ বেতারের প্রাতিষ্ঠানিক সঞ্চিত অভিজ্ঞতার সুফল একজন প্রযোজক পাবেন। এই সহায়তা বাংলাদেশ বেতারের অনুষ্ঠান প্রযোজনার মানকে আরো উন্নতকরণে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়াও, বাউল ডাটাবেজে নিম্ন লিখিত প্রায়োগিক সুবিধাগুলো প্রথম পর্যায় থেকেই নিশ্চিত করা হবে:

  1. গান/তথ্য খোঁজায় একাধিক ফিল্টারিং-এর সুযোগ রাখা।
  2. ডাটা ব্লক করার সুযোগ রাখা।
  3. বিভিন্ন স্থরে ইউজার ও পাসওয়ার্ড দিয়ে ডুপ্লিকেট ডাটা এন্ট্রির ক্ষেত্রে নটিফিকেশন দেখানো।
  4. ভার্ষণওয়াইজ ডাটাবেজ প্রনয়ন করা।
  5. প্রয়োজন মত ফিল্ড নিয়ে  ডাটাবেজের  তথ্ য(.pdf/.docx) ফরম্যাটে প্রিন্ট করার ব্যবস্থা রাখা।
Print Friendly

Copyright © 2019 | Traffic FM Privacy Policy | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service