চোখের দেখা, প্রাণের কথা

ট্রাফিক সম্প্রচার কার্যক্রম

বাংলাদেশ বেতার, সদর দপ্তর

৩১ সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি, আগার গাঁও, ঢাকা-১২০৭

অনুষ্ঠান প্রচার পরিকল্পনা

 

 

প্রস্তাবিত অনুষ্ঠানের নাম : চোখের দেখা, প্রাণের কথা

প্রচার সময় : প্রতি মাসের চতুর্থ বুধবার সন্ধ্যা ৭.০০ টা

(অক্টোবর/২০১৮ –এপ্রিল/২০১৯)

স্থিতি : ৫০ মিনিট

যাদের উদ্দেশ্যে : ১৮-৩৫ বছর বয়সী ঢাকা শহরের শ্রোতা

উপস্থাপক/উপস্থাপিকা :বাছাই কমিটির মাধ্যমে নির্বাচন করা হবে।

 

 

কারিগরি সহযোগিতা: প্রকৌশল শাখা, ট্রান্সক্রিপসন সার্ভিস

নির্দেশনা: শেখ মুহাম্মদ রেফাত আলী

পরিচালক

 

 

তত্ত্বাবধান:

দেওয়ান মোহাম্মদ আহসান হাবীব

উপপরিচালক

 

 

 

প্রযোজনা:

মো: আব্দুল হান্নান

সহকারী পরিচালক (অনুষ্ঠান)

 


চোখের দেখা, প্রাণের কথা অনুষ্ঠান প্রচার পরিকল্পনা

সূচি পত্র

ক্রম

বিষয় বস্তু

পূর্ব কথন

১.০।

অনুষ্ঠানের উদ্দেশ্য

২.০।

অনুষ্ঠানের ধরণ

৩.০।

অনুষ্ঠানের বিষয়বস্তু

৪.০।

উপস্থাপক নির্বাচন

৫.০।

উপস্থাপক/উপস্থাপিকার করণীয়

৬.০।

অনুষ্ঠান ধারণ এবং শব্দ সম্পাদক

৭.০।

অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি / ব্যক্তি ও সম্মানী

৮.০।

শিল্পী যোগাযোগ

৯.০।

অনুষ্ঠানের সম্প্রচার

১০.০।

অনুষ্ঠানের প্রচারণা

১১.০।

অনুষ্ঠানের সংরক্ষণ ও গণসংযোগ

১২.০।

অনুষ্ঠানের ফলাফল

১৩.০।

 

সংযুক্তি:

১৩.১। অনুষ্ঠানের একটি কিউসীট

১৩.২। অনুষ্ঠানের একটি সম্ভাব্য প্রশ্ন তালিকা (কিউসীট অনুযায়ী)

১৩.৩। চোখের দেখা, প্রাণের কথাঅনুষ্ঠানে প্রচারেয় গানের তালিকার নমুনা ফরম।

 


 

প্রস্তাবিত অনুষ্ঠানের নাম: চোখের দেখা, প্রাণের কথা

[পূর্ব কথন: সমসাময়িককালে বিশ্বব্যাপী জনপ্রিয় এফএম অনুষ্ঠানগুলোর অন্যতম বিবিসি রেডিও ওয়ান প্রচারিত ব্রেকফাস্ট সো, বিবিসি রেডিও ফোর প্রচারিত ডেজার্ট আইল্যান্ড ডিস্ক। বাংলাদেশে মিডিয়াপরিসংখ্যান অনুযায়ী, জনপ্রিয় এফ এম বেতার অনুষ্ঠানগুলোর অন্যতম ভূত এফএম, লাভগুরু। অনুষ্ঠানগুলোর ফরম্যাট বিবেচনা করলে দেখা যায়, অনুষ্ঠানের অতিথিদের অধিকাংশই সাধারণ শ্রোতা এবং প্রতিটি অনুষ্ঠানে ব্যক্তি স্বাতন্ত্র্য ও অভিজ্ঞতাকে প্রাধান্য দেয়া হয়েছে। এই অনুষ্ঠানগুলোর মাধ্যমে অনুষ্ঠানের উপস্থাপক/উপস্থাপিকা যেমন সেলিব্রিটিতে পরিণত হয়েছেন একই সঙ্গে সংশ্লিষ্ট বেতার স্টেশনটিও আকাশ ছোঁয়া জনপ্রিয়তা পেয়েছে। উদাহরণ স্বরূপ, বিবিসি রেডিও ফোর প্রচারিত ডেজার্ট আইল্যান্ড ডিস্ক অনুষ্ঠানটিতে গ্রেট বৃটেনের তৎকালীন বিরোধী দলীয় নেতা ডেভিড ক্যামেরন যেমন অংশগ্রহণ করেছেন আবার একজন সাধারণ রেস্টুরেন্ট ব্যবসায়ীও অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানের উপস্থাপিকা ক্রিস্টি ইয়ং (Kristy Young) একজন বিশ্বখ্যাত সেলিব্রিটি। এরই আলোকে, ট্রাফিক সম্প্রচার কার্যক্রম (ট্রাফিক এফএম ৮৮.৮) কর্তৃক স্বীয় দপ্তরের জনপ্রিয়তা আরো বৃদ্ধি কল্পে এবং সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে অধিকতর জনসচেতনতা সৃষ্টিতে ব্যক্তি স্বাতন্ত্রকে প্রাধান্য দিয়ে একটি পরিচিতিমূলক সিগনেচার অনুষ্ঠান প্রচারের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। এই লক্ষ্যকে বিবেচনায় নিয়ে“চোখের দেখা, প্রাণের কথা”শিরোনামে একটি অনুষ্ঠানের প্রচার পরিকল্পনা সদয় অনুমোদনের জন্য উপস্থাপন করা হলো।]

 

১.০। অনুষ্ঠানের উদ্দেশ্য: 

“চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানে সমাজের সকল ক্ষেত্রের আপন আলোয় উদ্ভাসিত ব্যক্তিবর্গ তাঁদের জীবন অভিজ্ঞতা ব্যক্ত করবেন। এই অনুষ্ঠানের মাধ্যমে শ্রোতারা ইতিবাচক জীবনবোধ ও যৌক্তিক জীবনাচরণে অভ্যস্ত হবার অনুপ্রেরণা ও দিকনির্দেশনা পাবে। অনুষ্ঠানে বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের বিকাশের জন্য অতিথির পছন্দ / নির্বাচন করা সাতটি গান নির্বাচনের কারণসহ শিল্পী, গীতিকার এবং সুরকারের নাম উল্লেখ করেপ্রচার হবে। অনুষ্ঠানের শেষের দিকে অতিথি অনুষ্ঠানের শ্রোতাদের একটি বই পড়ার জন্য উপদেশ দিবেন এবং বইটি তার নিজের পড়ে কেমন লেগেছিল তাও বর্ণনা করবেন। সবশেষে দেশের সড়ক দুর্ঘটনা কমিয়ে আনবার জন্য  অতিথির ব্যক্তিগত মতামত বর্ণনা করবেন। অনুষ্ঠানের সুনির্দিষ্ট উদ্দেশ্যসমূহ হবে নিম্নরূপ:

১.১। দেশীয় সংস্কৃতির বিকাশে বাংলা গানের প্রসারে শ্রোতাদের উদ্বুদ্ধ করণ।

১.২। বাংলা বই পড়ার জন্য শ্রোতাদের উদ্বুদ্ধ করণ।

১.৩। দেশব্যাপী সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য শ্রোতাদের মাঝে সচেতনতা সৃষ্টিকরণ।

 

২.০। অনুষ্ঠানের ধরণ ও স্থিতি: 

২.১।    “চোখের দেখা, প্রাণের কথা” –অনুষ্ঠানটির মাধ্যমে দেশব্যাপী সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে জন সচেতনতা বৃদ্ধিতে কৌশলী জনমত সৃষ্টিকরণে প্রয়াস রচনাকরা হবে। অনুষ্ঠানটি ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের সিগনেচার প্রোগ্রাম হিসেবে বিবেচিত হবে।

২.২।    অনুষ্ঠানটি স্টুডিও ভিত্তিক সাক্ষাৎকারধর্মীবাণীবদ্ধকৃত হবে। অনুষ্ঠানের জন্য নির্দিষ্ট রেকর্ডিস্ট এবং শব্দ সম্পাদক বাংলাদেশ বেতারের প্রচলিত শিল্পী সম্মনী অনুযায়ী নৈমিত্তিক ভিত্তিতে চুক্তিবদ্ধ করা হবে।

২.৩।    অনুষ্ঠানের মোট স্থিতি হবে ৫০ মিনিট।

 

৩.০। অনুষ্ঠানের বিষয়বস্তু: 

৩.১।    “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি তাঁর পছন্দের ৭ টি গান নিয়ে অনুষ্ঠানে উপস্থিত হবেন বা ৭ টি গানের তালিকা পূর্ব থেকে প্রেরণ করবেন। গানগুলোকে প্রথম থেকে সপ্তম পর্যন্ত প্রচারের সিরিয়াল করবেন অনুষ্ঠানের অতিথি। অনুষ্ঠানটি একটি সিগনেচার টিউন দিয়ে শুরু হবে।

৩.২।    প্রথমেঅনুষ্ঠানের উপস্থাপক আমন্ত্রিত অতিথি / ব্যক্তির একটি সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরবেন এবং শ্রোতাদের সংযুক্ত করার জন্য অনুষ্ঠানটি কীভাবে এগুবে তার একটা বর্ণনা দিবেন। অতিথির ব্যক্তি  জীবন সম্পর্কিত আত্মমূল্যায়ন এবং অতিথি সম্পর্কে কোন নির্ভরযোগ্য সূত্রে প্রকাশিত মূল্যায়ন থাকলে সেটি উপস্থাপক শ্রোতাদের জানাবেন। এরপর আমন্ত্রিত অতিথির নির্বাচিত প্রথম গানটি শুনতে চাইবেন।

৩.৩।   কেন প্রথম গানটি প্রথম হিসেবে পছন্দ করেছেন এবং গানটি কেন ভাল লাগে-এইটি জানার মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হবে। কথোপকথনেরমাধ্যমে ধারাবাহিকভাবে ব্যক্তির পছন্দ অনুযায়ী গানগুলো বাজানো হবে এবং গানগুলো পছন্দের কারণ বা গানগুলোর সাথে ব্যক্তির কোন স্মৃতি থাকলে সে বিষয়ে ব্যক্তির সাথে কথা বলবেন অনুষ্ঠানের উপস্থাপক।

৩.৪।    আমন্ত্রিত অতিথি সাতটি গান নিয়ে কথা প্রসঙ্গে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা নিয়ে কথা বলবেন। এক্ষেত্রে  আমন্ত্রিত ব্যক্তির উপর তৈরিকৃত গবেষণাপত্র অথবা আমন্ত্রিত ব্যক্তির সাথে অনুষ্ঠান পূর্ব কথনের মাধ্যমে উপস্থাপক/উপস্থাপিকা ব্যক্তি জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনার ধারা নির্ধারণ করে প্রশ্ন তৈরি করবেন।

৩.৫।    ধারাবহিকভাবে সাতটি গান প্রচারের পর অনুষ্ঠানের উপস্থাপক অতিথির নিকট জানতে চাইবেন, সাতটি গানের মধ্যে কোন গানটি তার কাছে সবচাইতে প্রিয় এবং কেন সবচাইতে বেশী প্রিয়? উত্তর জানার পর গানটি ফেড ইন আকারে প্লে হবে এবং সর্বোচ্চ ২ মিনিট প্লে হয়ে ফেড আউট হবে।

৩.৬।   এবার উপস্থাপক আমন্ত্রিত অতিথির নিকট তাঁর প্রিয় বই সম্পর্কে জানতে চাইবেন। কেন বইটি তার পড়তে ভাল লেগেছে, বইটির কোন চরিত্র তার মনে দাঁগ কেটেছে এবং একজন নবীন পাঠক কেন বইটি পড়বেন? –এসব প্রশ্নের উত্তর জানতে চাইবেন।

৩.৭।    সবশেষে, উপস্থাপক আমন্ত্রিত অতিথিকে বাংলাদেশের সড়ক দুর্ঘটনা বিষয়ে একটি সত্য ঘটনা / প্রতিবেদন তুলে ধরবেন এবং জানতে চাইবেন, তিনি ঐ ঘটনায় পড়লে কিভাবে সড়ক দুর্ঘটনাটি না ঘটার জন্য ব্যবস্থা নিতেন। । অতিথির বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে এবং অতিথির সাতটি গানের মধ্যে সবচাইতে প্রিয়গানটি বাজতে বাজতে অনুষ্ঠান শেষ হবে।

 

৪.০। উপস্থাপক নির্বাচন:

৪.১।    “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের জন্য একজন মূখ্য উপস্থাপক এবং একজন বিকল্প উপস্থাপক নির্বাচন করে নৈমিত্তিক ভিত্তিতে চুক্তি বদ্ধ করা হবে। মূখ্য উপস্থাপক প্রতি দুইটি পর্ব উপস্থাপনার পর বিকল্প উপস্থাপক একটি পর্ব উপস্থাপনা করবেন।

৪.২।    উপস্থাপক নির্বাচনে সংশ্লিষ্ট দপ্তরের পরিচালক, “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের তত্বাবধায়ক, “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের প্রযোজক এবং দপ্তরের একজন উপপরিচালক/সহকারী পরিচালক (অনুপস্থিতিতে দপ্তরের একজন সম্পচার কর্মী) –এর সমন্বয়ে চার সদস্য বিশিষ্ট বাছাই কমিটি গঠিত হবে। বাছাই কমিটির সভাপতি পদাধিকার বলে দপ্তরের পরিচালক হবেন এবং সদস্য সচিব হবেন “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের প্রযোজক। উপস্থাপক নির্বাচনে পরিচালক ব্যতীত প্রত্যেক সদস্যের একটি করে ভোট থাকবে এবং পরিচালক-এর নিকট থাকবে দুই ভোট। মোট পাঁচ ভোটের মধ্যে সর্বোচ্চ ভোট লাভকারী মূখ্য উপস্থাপক হিসেবে নির্বাচিত হবেন।

৪.৩।    অনুচ্ছেদে ৪.২-এ বর্ণিত প্রক্রিয়াতে “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের বিকল্প উপস্থাপকও নির্বাচিত হবেন।

৪.৪।    অনুষ্ঠানের প্রয়োজনে “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের প্রযোজক যে কোনও সময় অনুষ্ঠানের মূখ্য উপস্থাপক / বিকল্প উপস্থাপকের চুক্তি পত্র বাতিল করতে পারবেন। এ ক্ষেত্রে অনুচ্ছেদ ৪.২ এবং ৪.৩ –এর বর্ণিত প্রক্রিয়াতে নতুন মূখ্য উপস্থাপক / বিকল্প উপস্থাপক নির্বাচিত করবেন।

৪.৫।    অনুষ্ঠানের মূখ্য উপস্থাপক এবং বিকল্প উপস্থাপককে বাংলাদেশ বেতারের প্রচলিত শিল্পী সম্মনী অনুযায়ী নৈমিত্তিক ভিত্তিতে চুক্তিবদ্ধ করা হবে।

৪.৬।    অনুচ্ছেদ ২.১ অনুসারে “চোখের দেখা, প্রাণের কথা” –অনুষ্ঠানটি ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতারের সিগনেচার প্রোগ্রাম হিসেবে বিবেচিত হবে। প্রেক্ষিতে, অনুষ্ঠানটির উপস্থাপকের জন্য মহাপরিচালকের পূর্ব অনুমোদনক্রমে বিশেষ সম্মানী প্রদানের বিষয়টি বিবেচনা করা যাবে।

 

৫.০। উপস্থাপক/উপস্থাপিকার করণীয়: 

৫.১।    অনুষ্ঠানের উপস্থাপক আমন্ত্রিত অতিথি / ব্যক্তির উপর একটি লাইফ স্কেচ তৈরি করবেন। উপস্থাপকের গবেষণাপত্রের মানের উপর অনুষ্ঠানের মান অনেকাংশ নির্ভর করবে। সেক্ষেত্রে ব্যক্তির জীবনচিত্র অঙ্কনে প্রয়োজনে অতিথির জীবন বৃত্তান্ত সংগ্রহ করা যেতে পারে। অতিথির জীবন বৃত্তান্তের উপর ভিত্তি করে প্রয়োজনীয় গবেষণা কর্ম অনুষ্ঠান রেকর্ডিং-এর পূর্বেই সম্পন্ন করতে হবে।

৫.২।    উপস্থাপক আমন্ত্রিত অতিথি / ব্যক্তির উপর নিজের তৈরিকৃত খসড়া গবেষণাপত্র আমন্ত্রিত ব্যক্তির সাথে অনুষ্ঠানপূর্ব কথনের মাধ্যমে অনুষ্ঠানের চূড়ান্ত গবেষণাপত্র এবং স্ক্রিপ্ট সম্পন্ন করবেন।  উপস্থাপক প্রাক-আলোচনা পর্বে আমন্ত্রিত ব্যক্তিকে অনুষ্ঠানের প্রকৃতি সম্পর্কে ধারণা দিবেন এবং প্রয়োজনীয় আইস ব্রেকিং করে নিবেন। উপস্থাপক অবশ্যই আমন্ত্রিত অতিথি / ব্যক্তি সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখবেন।

৫.৩।    জরুরী প্রয়োজনে গবেষণা কর্মের জন্য পারদর্শীদের সাহায্য নেয়া যেতে পারে। এ ক্ষেত্রে বাংলাদেশ বেতারের প্রচলিত শিল্পী সম্মনী অনুযায়ী গবেষণা পান্ডুলিপির জন্য নৈমিত্তিক ভিত্তিতে চুক্তিবদ্ধ প্রদান করা যাবে।

 

৬.০। অনুষ্ঠান ধারণ এবং শব্দ সম্পাদক: 

৬.১।    অনুচ্ছেদ ২.১-এর প্রেক্ষিতে অনুষ্ঠানের শব্দ ধারণ এবং সম্পাদনায় সর্বোচ্চ মান বজায় রাখার স্বার্থে বেতার চত্বরের পেশাদারী রেকর্ডেস্ট এবং সম্পাদক প্রতি পর্বে বাংলাদেশ বেতারের প্রচলিত শিল্পী সম্মনী অনুযায়ী নৈমিত্তিক ভিত্তিতে চুক্তিবদ্ধ করা হবে।

৬.২।    পেশাদারী রেকর্ডেস্ট এবং সম্পাদক চুক্তিবদ্ধ করণে “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের প্রযোজকের সিদ্ধন্তই চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।

 

৭.০। অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি / ব্যক্তি ও সম্মানী: 

৭.১।    “চোখের দেখা, প্রাণের কথা” –অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি / ব্যক্তি হিসেবে সমাজের যে কোন আপন আলোয় উদ্ভাসিত ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন। রাষ্ট্রনায়ক থেকে শুরু করে সমাজের যে কোন অঙ্গনের আপর আলোয় উদ্ভাসিত ব্যক্তি যেমন: একজন সফল ক্ষুদ্র ব্যবসায়ী বা অন্য যে কেউ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন।  এই অনুষ্ঠানে মূলত ব্যক্তি স্বাতন্ত্র ফুটিয়ে তোলা হবে। অনুষ্ঠানে যে সব প্রশ্ন করা হবে, আমন্ত্রিত অতিথি / ব্যক্তি দেশের একজন নাগরিক হিসেবে তার উত্তরে কি বলেন, তাই এখানে বিবেচ্য বিষয়। অতিথি নির্বাচনে, ব্যক্তির সাবলীল এবং যৌক্তিক বাচণ যোগ্যতা অবশ্যই পূর্ব শর্ত হিসেবে বিবেচিত হবে।

৭.২।    “চোখের দেখা, প্রাণের কথা” –অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি / ব্যক্তিদের বাংলাদেশ বেতারের প্রচলিত শিল্পী সম্মনী অনুযায়ী নৈমিত্তিক ভিত্তিতে চুক্তিবদ্ধ করা হবে।

৭.৩।    অনুষ্ঠানের প্রয়োজনে “চোখের দেখা, প্রাণের কথা” –অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি / ব্যক্তিদের চুক্তিবদ্ধকরণের ক্ষেত্রে মহাপরিচালক মহোদয়ের পূর্ব অনুমোদনক্রমে বিশেষ সম্মানী প্রদানের বিষয়টি বিবেচনা করা যাবে।

 

৮.০।  শিল্পী যোগাযোগ:

৮.১।    “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের সকল শিল্পী / কলা-কুশলী-এর সাথে যোগাযোগ রক্ষায় সহকারী পরিচালক (অনুষ্ঠান) বা তদুর্ধ্ব পর্যায়ের কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।

৮.২।    অনুষ্ঠান ধারণ, সম্পাদন, প্রচার এবং সংরক্ষণের সুষ্ঠু কার্যক্রম বজায় রাখার জন্য অনুষ্ঠানের প্রযোজকের নেতৃত্ব একটি নির্দিষ্ট স্বয়ংসম্পূর্ণ প্রযোজনা টিম থাকবে। সকল প্রযোজনা সহকারী/ কলা-কুশলী এবং উপস্থাপক/উপস্থাপিকা অনুষ্ঠানের সফল নির্মানের জন্য  কার্যক্রম পরিচালনায় অনুষ্ঠানের প্রযোজক মহোদয়কে সহায়তা করবেন মাত্র।

 

৯.০। অনুষ্ঠানের সম্প্রচার:

৯.১।    “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানটি এফএম ৮৮.৮ মেগাহার্জে প্রচারের পাশাপাশি ট্রাফিক সম্প্রচার কার্যক্রমের ওয়েবসাইট, ফেইসবুকস অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে প্রচারিত হবে। অনুষ্ঠানটি ট্রাফিক সম্প্রচার কার্যক্রমের ওয়েবসাইট, ফেইসবুক এবং ইউটিউব পেইজে সংরক্ষণ করা হবে, যাতে শ্রোতা প্রয়োজনে অবসরে অনুষ্ঠানটি শুনতে পারেন।

৯.২।    “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানটি সম্প্রচারের পূর্বে ন্যূনতম ৬টি পর্ব রেকর্ড করে সকল সম্পাদনার কাজ শেষ করে “চোখের দেখা, প্রাণের কথা” সিজন-১ নামে প্রচারিত হবে। এভাবে সিজন-২ প্রচারের  ‍পূর্বে পুনরায় ন্যূনতম ৬টি পর্ব রেকর্ড এবং সকল সম্পাদনার কাজ শেষ করে প্রচারিত হবে।

 

১০.০। অনুষ্ঠানের প্রচারণা:

১০.১।  অনুষ্ঠান সম্পর্কিত একটি ঘোষণার প্রমো তৈরি করে তা এফএম ৮৮.৮ মেগাহার্যে প্রচারের পাশাপাশি ট্রাফিক সম্প্রচার কার্যক্রমের ওয়েবসাইট, ফেইসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে।

১০.২।  “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠান সম্পর্কিত ঘোষণার প্রমো / অনুষ্ঠানের প্রমো বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্রের দর্পন এবং উত্তরণ অনুষ্ঠানে এবং বাণিজ্যিক কার্যক্রম থেকে যথার্থ সময়ে মহাপরিচালক মহোদয়ের অনুমোদনক্রমে প্রচারিত হবে।

 

১১.০। অনুষ্ঠানের সংরক্ষণ ও গণসংযোগ:

১১.১।   প্রতি বছর সফলভাবে বাণীবদ্ধকৃত “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের ১২টি পর্ব সফলভাবে প্রচার সম্ভব হলে ১২ টি পর্ব নিয়ে একটি সিডি প্রকাশ করা হবে এবং তা ট্রান্সক্রিপসন সার্ভিসে সংরক্ষণের জন্য প্রেরণ করা হবে।

১১.২।  বাংলাদেশ বেতারের মহপরিচালক, তথ্য মন্ত্রণালয়ের ‍উর্ধ্বতন কর্তৃপক্ষ, বাংলাদেশ বেতারের ‍উর্ধ্বতন কর্তৃপক্ষ, নিরাপদ সড়ক আন্দোলন কর্মী, প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং“চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের সংশ্লিষ্ট ১২ জন আমন্ত্রিত অতিথিসহ বর্ণিত অনুষ্ঠানের সিডি প্রকাশনা উপলক্ষে যথাযেগ্য স্থানে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

১১.৩।  “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের সিডি প্রকাশনা উপলক্ষে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের প্রেস রিলিজ বাংলাদেশ বেতারের পত্রিকা বেতার বাংলায় প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হবে।

 

১২.০। অনুষ্ঠানের ফলাফল:

১২.১। “চোখের দেখা, প্রাণের কথা” অনুষ্ঠানের একটি সিজন (ন্যূনতম ৬টি পর্ব) প্রচারের পর অনুষ্ঠানের অংশীজনদের নিয়ে দিন ব্যাপী ওয়ার্কসপ আয়োজন করা হবে। ওয়ার্কসপে অংশীজনদের ইন্টারভিউ এবং অনুষ্ঠান বিষয়ে মতামত জানতে চাওয়া হবে। ইন্টারভিউ এবং অনুষ্ঠান মতামত অডিও/ভিডিউ ক্লিপিং আকারে সোস্যাল মিডিয়া এবং ওয়েবসাইটে প্রচারণার জন্য ব্যবহৃত হবে।

১২.২ । ওয়ার্কসপে প্রাপ্ত গঠনমূলক মতামত নিয়ে বেতার বাংলায় আর্টিকেল প্রকাশসহ অনুচ্ছেদ ১০.২-এ বর্ণিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ছোট লিফলেট/ব্রুশিয়ার প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হবে।

১২.৩।  দিন ব্যাপী ওয়ার্কসপ আয়োজনে বাংলাদেশ বেতারের মহাপরিচালক মহোদয়ের অনুমতিক্রমে বাংলাদেশ বেতার, সদর দপ্তরের লিয়াজোঁ ও শ্রোতা গবেষণা অনুবিভাগের সহায়তা নেয়া যেতে পারে।

১২.৪। অংশীজনদের মতামত ভিত্তিক আর্টিকেল প্রকাশে বাংলাদেশ বেতারের প্রকাশনা দপ্তর বেতার বাংলা-এর সহায়তা গ্রহণ করা হবে।

 


১৩.১। অনুষ্ঠানের একটি কিউসীট 

(৫০ মিনিটের বিস্তারিত বর্ণনাসহ)
কাট সময় বিষয়বস্তু স্থিতি
০১। ০০ সিগনেচার টিউন (শুরু) ৩০ সে.
০২। ৩০ সে. অনুষ্ঠানের বিষয়বস্তু বর্ণনা করে শ্রোতাদের সংযুক্ত করা ১ মিনিট
০৩। ১.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির পরিচয় দেয়া, অতিথির সাথে আলাপচারিতা এবং অতিথির আত্মমূল্যায়ন প্রচার ৪ মিনিট
০৪। ৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ১ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
০৫। ৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে ব্যক্তিগত প্রসঙ্গ নিয়ে আলাপচারিতা ২ মিনিট
০৬। ১০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ২য় পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
০৭। ১৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে পেশাগত বিষয় নিয়ে আলাপচারিতা ২ মিনিট
০৮। ১৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৩য় পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
০৯। ১৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে অবসর সময় এবং শখ সম্পর্কিত বিষয় নিয়ে  আলাপচারিতা ২ মিনিট
১০। ২০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৪র্থ পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
১১। ২৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে মধুর স্মৃতি/ অতীত অভিজ্ঞতা সম্পর্কিত আলাপচারিতা ২ মিনিট
১২। ২৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৫ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
১৩। ২৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে লেখাপড়া/বন্ধু/কমিউনিাট সম্পর্কিত আলাপচারিতা ২ মিনিট
১৪। ৩০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৬ষ্ঠ পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
১৫। ৩৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে ভবিষ্যত চিন্তা/ কর্মপরিকল্পনা নিয়ে আলাপচারিতা ২ মিনিট
১৬। ৩৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৭ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট) ৩ মিনিট
১৭। ৩৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে জীবন সম্পর্কিত আলোচনা, জীবনকে তিনি কেমন করে দেখেন?

যাপিত জীবন সম্পর্কে তার উপলব্দি কি?

শ্রোতাদের কোন বইটি পড়ার জন্য তিনি অনুরোধ জানাবেন?

কেন বইটি তার পড়ে ভাল লেগেছিল?

বইয়ের কোন বক্তব্যটি তাকে আন্দোলিত করে?

কোন বিশেষ চরিত্র তার মনে দাগ কেঁটেছে? বইটি সম্পর্কে নিজস্ব মূল্যায়ন কি?

৩ মিনিট
১৮। ৪১.৩০মিনিট সাতটি গান আজকে আমরা শ্রোতাদের শুনালাম। আপনার পছন্দের এই সাতটি গান থেকে যদি সবচেয়ে পছন্দের গান কোনটি জানতে চাই তাহলে আপনার উত্তর কি হবে?

/আপনার জীবনে অজস্র গান আপনি শুনেছেন। এবং সেখান থেকে সাতটি গান আপনি পছন্দ করেছেন এবং শ্রোতাদের শুনিয়েছেন। যদি প্রশ্ন করি, জীবন চলার পথে অজস্র গানের মাঝে কোন গানটি আপনার সবচেয়ে ভাল লাগে? উত্তরে কি বলবেন?

/অথবা অন্য কোন ভাবে, সর্বোচ্চ পছন্দের গান সম্পর্কে জানতে চাইবেন।

১ মিনিট
১৯। ৪২.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির নিকট গত এক মাসে সড়ক দুর্ঘটনা বিষয়ক প্রতিবেদন তুলে ধরবেন /

কোন নির্দিষ্ট হৃদয়বিদারক সড়ক দুর্ঘটনা বর্ণনা আকারে তুলে ধরবেন /

অতিথির জানা কোনও সড়ক দুর্ঘটনা সম্পর্কে জানতে চাইবেনএবং সংশ্লিষ্ট সড়ক দুর্ঘটনাটির প্রতিরোধে কি করা প্রয়োজন জানতে চাইবেন /

তিনি যদি দুর্ঘটনার সময়টিতে ঐ স্থানে উপস্থিত থাকতেন, তাহলে দুর্ঘটনা প্রতিরোধে কি করতেন? এবং উত্তর জেনে আমন্ত্রিত অতিথি ও শ্রোতাদের  কাছ থেকে বিদায়।

৩ মিনিট
২০। ৪৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৭টি গানের মধ্যে সবচেয়ে পছন্দের গানটি বাজানো এবং ফেড আউট হয়ে অনুষ্ঠান শেষ। ৩ মিনিট
২১। ৪৮.৩০/৫০ মিনিট অনুষ্ঠান সমাপ্তি। মোট: ৫০ মি.

 


 

১৩.২। অনুষ্ঠানের একটি সম্ভাব্য প্রশ্ন তালিকা (কিউসীট অনুযায়ী)
কাট সময় বিষয়বস্তু স্থিতি
০১। ০০ সিগনেচার টিউন (শুরু) ৩০ সে.
০২। ৩০ সে. অনুষ্ঠানের বিষয়বস্তু বর্ণনা করে শ্রোতাদের সংযুক্ত করা ১ মিনিট
০৩। ১.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির পরিচয় দেয়া।

অতিথির পরিবার সম্পর্কে বর্ণনা।

অতিথির সাথে আলাপচারিতা এবং অতিথির আত্মমূল্যায়ন প্রচার।

৪ মিনিট
০৪। ৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ১ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

প্রথম কোন গানটি আমাদের শ্রোতাদের শোনাবেন?

কেন এই গানটি আপনি প্রথমে প্রচারের জন্য পছন্দ করলেন?

গানটির শিল্পী কে?

গানটি আপনাকে কেন আকর্ষণ করে?

৩ মিনিট
০৫। ৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে ব্যক্তিগত প্রসঙ্গ নিয়ে আলাপচারিতা:

আপনার পারিবারিক/ব্যক্তিগত জীবন সম্পর্কে আমাদের কিছু বলুন।

/আপনার জীবনে প্রভাব বিস্তারকারী বা অনুকরণীয় ব্যক্তিত্ব কারা এবং কেন?

/পারিবারিক/ব্যক্তিগত জীবনের কোন বিশেষ স্মৃতি/ কোনও ঘটনা বিশদ তুলে ধরনে পারেন।

২ মিনিট
০৬। ১০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ২য় পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

আপনার পছন্দের ২য় গান কোনটি?

গানটির শিল্পীকে?সুরকার এবং গীতিকার কে?

কেন এই গানটি আপনার ভাল লাগে?

৩ মিনিট
০৭। ১৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে পেশাগত বিষয় নিয়ে আলাপচারিতা:

পেশাগত জীবনে আপনার শ্রেষ্ঠ অর্জন কোনটি বলে আপনি মনে করেন?

কি কি পুরস্কার এ পর্যন্ত অর্জন করেছেন?

পেশাগত জীবনে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা কি?

আপনি যে পেশায় আছেন, এর সামগ্রিক উন্নয়নে সরকারের পক্ষ থেকে কিকি করনীয় আছে বলে মনে করেন?

বাংলাদেশে আপনার পেশার ভবিষ্যত সম্ভাবনা কিরকম বলে মনে করেন?

আপনার পেশার নবীন কর্মীদের পেশাগত উন্নয়নে আপনার পরামর্শ কি বলে মনে করেন।

২ মিনিট
০৮। ১৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৩য় পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

আপনার পছন্দের ৩য় গান কোনটি?

গানটির বিষয় বস্তু কি?

গানটির শিল্পীকে?সুরকার এবং গীতিকার কে?

৩ মিনিট
০৯। ১৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে অবসর সময়/শখ এবং পছন্দের খাবার সম্পর্কিত বিষয় নিয়ে  আলাপচারিতা:

আপনার অবসর সময় কি ভাবেকাটান? বিশেষ কোনও কাজ আছে কি, যেটি অবসর সময়ে করতে ভাল লাগে?

আপনার ব্যক্তিগত কোন শখ আছে কি? কেন এটি আপনার শখ? এই শখ পুরণে আপনি কি করে থাকেন? কেন এই শখের প্রতি আপনি আকৃষ্ট হলেন? কিভাবে হলেন?

আপনার পছন্দের খাবার কি? পরিবারে কার রান্না আপনার ভাল লাগে? আপনার নিজের কখন রান্না করতে ভাল লাগে কি?

২ মিনিট
১০। ২০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৪র্থ পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

৪র্থ কোন গানটি শ্রোতাদের শোনাবেন?

গানটির বিষয় বস্তু কি? গানটি নিয়ে কোনও বিশেষ স্মৃতি কি আছে?

গানটির শিল্পী কে? সুরকার এবং গীতিকার কে?

 

৩ মিনিট
১১। ২৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির জীবনের মধুর স্মৃতি/ অতীত অভিজ্ঞতা সম্পর্কিত আলাপচারিতা

আপনার ছোটবেলা সম্পর্কে কিছু বলুন। কেমন করে বেড়ে উঠলেন?

আপনার জীবনের কোন অংশটুকু আপনাকে গড়ে তোলতে সহায়তাকরেছে?

পেশাগত জীবনে কখনও কোনও সমস্যা হয়েছে কি, যখন মনে হয়েছে আর পারছেন না? কেমন করে এই সমস্যা কাটিয়ে উঠেছেন?

ব্যক্তিগত/সামাজিক জীবনে এমন কোনও স্মৃতি, যেটি মনে পড়লে এখন ভাল লাগে? কিংবা মনে হয় কিছু অতৃপ্ততা রয়ে গেছে?

২ মিনিট
১২। ২৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৫ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

এবার কোন গানটি শোনাবেন? এটি কি ধরণের গান?

কেন এই গানটি ভাল লাগে? গানটির শিল্পী কে? সুরকার এবং গীতিকার কে?

গানটি নিয়ে কোনও বিশেষ স্মৃতি বা ঘটনা আছে কি?

৩ মিনিট
১৩। ২৮.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে লেখাপড়া/বন্ধু/কমিউনিাট সম্পর্কিত আলাপচারিতা:

আপনি কোথায় লেখাপড়া করেছেন? কেমন ছাত্র ছিলেন?

ছাত্রজীবনে কখনও কোনও সমস্যা হয়েছে কি, যখন মনে হয়েছে আর পারছেন না? কেমন করে এই সমস্যা কাটিয়ে উঠেছেন? কিংবা বড় কোন অর্জন আছে কি?

আপনার কাছেসাহিত্য/ রাজনীতি /সমাজসেবা বিষয়গুলোকি রকম?

ছাত্র জীবেনে আপনার সবচেয়ে কাছের বন্ধু ছিল কে?

ছাত্র জীবনে বন্ধুদের সাথে কিভাবে সময় কাটাতেন?

২ মিনিট
১৪। ৩০.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৬ষ্ঠ পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

আপনার পছন্দের ৬ষ্ঠ গান কোনটি?

গানটির বিষয় বস্তু কি? গানটি কেন আপনাকে আকৃষ্ট করে?

গানটির শিল্পী কে? সুরকার এবং গীতিকার কে?

৩ মিনিট
১৫। ৩৩.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির সাথে ভবিষ্যত চিন্তা/ কর্মপরিকল্পনা নিয়ে আলাপচারিতা:

আপনার জীবনের ভবিষ্যত ভবিষ্যত চিন্তা/ কর্মপরিকল্পনা কি?

জীবনের আগামী দিনগুলো কিভাবে কাঁটাতে চান?

২ মিনিট
১৬। ৩৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৭ম পছন্দের গান বাজানো (সর্বোচ্চ ০৩ মিনিট)

সর্বশেষ পছন্দের কোন গানটি শোনাবেন? এই গানটি কেন ভাল লাগে? এটি কি ধরনের গান?

গানটির শিল্পী কে? সুরকার এবং গীতিকার কে?

৩ মিনিট
১৭। ৩৮.৩০মিনিট আমন্ত্রিত অতিথির সাথে জীবন সম্পর্কিত আলোচনা, জীবনকে তিনি কেমন করে দেখেন? যাপিত জীবন সম্পর্কে তার উপলব্দি কি?

শ্রোতাদের কোন বইটি পড়ার জন্য তিনি অনুরোধ জানাবেন? কেন বইটি তার পড়ে ভাল লেগেছিল?  বইয়ের কোন বক্তব্যটি তাকে আন্দোলিত করে? কোন বিশেষ চরিত্র তার মনে দাগ কেঁটেছে? বইটি সম্পর্কে নিজস্ব মূল্যায়ন কি?

৩ মিনিট
১৮। ৪১.৩০মিনিট সাতটি গান আজকে আমরা শ্রোতাদের শুনালাম। আপনার পছন্দের এই সাতটি গান থেকে যদি সবচেয়ে পছন্দের গান কোনটি জানতে চাই তাহলে আপনার উত্তর কি হবে?

/আপনার জীবনে অজস্র গান আপনি শুনেছেন। এবং সেখান থেকে সাতটি গান আপনি পছন্দ করেছেন এবং শ্রোতাদের শুনিয়েছেন। যদি প্রশ্ন করি, জীবন চলার পথে অজস্র গানের মাঝে কোন গানটি আপনার সবচেয়ে ভাল লাগে? উত্তরে কি বলবেন?

/অথবা অন্য কোন ভাবে, সর্বোচ্চ পছন্দের গান সম্পর্কে জানতে চাইবেন।

১ মিনিট
১৯। ৪২.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির নিকট গত এক মাসে সড়ক দুর্ঘটনা বিষয়ক প্রতিবেদন তুলে ধরবেন / কোন নির্দিষ্ট হৃদয় বিদারক সড়ক দুর্ঘটনা বর্ণনা আকারে তুলে ধরবেন / অতিথির জানা কোনও সড়ক দুর্ঘটনা সম্পর্কে জানতে চাইবেন।  এবং সংশ্লিষ্ট সড়ক দুর্ঘটনাটির প্রতিরোধে কি করা প্রয়োজন জানতে চাইবেন এবং উত্তর জেনে আমন্ত্রিত অতিথি ও শ্রোতাদের  কাছ থেকে বিদায়।

 

৩ মিনিট
২০। ৪৫.৩০ মিনিট আমন্ত্রিত অতিথির ৭টি গানের মধ্যে সবচেয়ে পছন্দের গানটি বাজানো এবং ফেড আউট হয়ে অনুষ্ঠান শেষ। ৩ মিনিট
২১। ৪৮.৩০/৫০ মিনিট অনুষ্ঠান সমাপ্তি। মোট: ৫০ মি.

 



১৩.৩। চোখের দেখা, প্রাণের কথা

অনুষ্ঠানে প্রচারেয় গানের তালিকার নমুনা ফরম।

অতিথি ব্যক্তি: ——————————————, ঠিকানা: —————————————————–।

মোবাইল নম্বর:—————————–, ইমেইল: ——————————————-পর্ব:       ।

ক্র.ন. গানের প্রথম লাইন শিল্পী/ সুরকার/ গীতিকার-এর নাম স্থিতি
০১ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০২ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০৩ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০৪ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০৫ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০৬ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

০৭ শিল্পীর নাম           :

/ ব্যান্ডের নাম        :

/ সিনেমার নাম      :

সুরকার               :

গীতিকার             :

মি.

সে.

 


 

Print Friendly, PDF & Email

Copyright © 2020 |Traffic FM Privacy Policy|Site Edited by Deputy Director (Traffic) | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service