আমাদের কন্ঠ প্রামান্য প্রতিবেদন

বাণিজ্যিক কার্যক্রম, বাংলাদেশ বেতার থেকে ২০২০ খ্রিস্টাব্দে “আমাদের কন্ঠ” শিরোনামে একটি বেতার ম্যাগাজিন অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করা হয়। দেশের সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীই ছিল মূলত অনুষ্ঠানটির লক্ষ্যদল। অনুষ্ঠানটির সকল পর্ব প্রচার শেষে অনুষ্ঠানটির নির্মাণ কার্যক্রম সম্পর্কে অংশীজনদের মাঝে আরো ব্যাপক প্রচারণার জন্য একটি অডিও ভিজ্যুয়াল প্রামান্য প্রতিবেদন নির্মাণ করা হয়। অনুষ্ঠানটি হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপি ও বাণিজ্যিক কার্যক্রম, বাংলাদেশ বেতারের যৌথ সহযোগিতায় নির্মিত।

নির্মিত অডিও ভিজ্যুয়াল ডকুমেন্টরিটি আমাদের শ্রোতাদের সাথে শেয়ার করছি। অনুষ্ঠানটির পুরো পর্ব দেখার জন্য আমাদের সকল শুভানুধ্যায়ী এবং সকল অংশীজনকে আমন্ত্রণ জানাই।

————————

বাংলাদেশ জনসংখ্যার বিবেচনায় বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ। বিপুল জনগোষ্ঠীর এই দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সংখ্যা মোট জনসংখ্যার প্রায় ৯.৫ শতাংশ । বাংলাদেশে প্রায় ৩০ লক্ষ জাতিগত ক্ষুদ্র নৃগোষ্ঠী আছে যারা ৫৪ টি বিভিন্ন সম্প্রদায়ের অর্ন্তভূক্ত এবং ৩৫টি স্বতন্ত্র ভাষায় কথা বলে।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রায় ৭০ শতাংশই বসবাস করে দেশের সমতল ভূমিতে। প্রধানত দেশের বৃহত্তর ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও বরিশাল অঞ্চলে এরা বাস করে। সমতলভূমিতে বসবাসকারী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীগুলোর অন্যতম হল গাড়ো, খাসী, ওঁরাও, পাহান, সাঁওতাল, বানাই, রবিদাস, বর্মন, মালপাহাড়ী, হাজং, কোচ, মাহাতো ও রাখাইন সম্প্রদায়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৪৪ অনুসারে দেশের প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারের নিশ্চয়তা রয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর জন্যও এ বিধান সমভাবে প্রযোজ্য। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীকে তাদের নিজস্ব ভাষায় অধিকার সম্পর্কে সচেতন করার মাধ্যমে তাদের অধিকার সম্পর্কিত বিষয়ে নিজস্ব ধারণাকে আরো সুসংহত করা সম্ভব। এই লক্ষ্যে সমতল ভূমিতে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপি ও বাংলাদেশ বেতারের যৌথ উদ্যোগে বেতার ম্যাগাজিন অনুষ্ঠান “আমাদের কন্ঠ” নির্মাণ করা হয়।

অনুষ্ঠানটির ধারা বর্ণনায় ছিলেন খন্দকার শামসুজ্জোহা, শব্দ গ্রহনে মোঃ রফিকুল ইসলাম, সঙ্গীত আয়োজনে অশোক কুমার পাল।

লাইট: বিজয় মিডিয়া, ক্যামেরা ম্যান: এমএইচ রাসেল, ড্রোন পরিচালনা: অনিক দাস, যানবাহন ও খাদ্য: মোঃ রবিউল, গ্রাফিক্স ও ভিডিও সম্পাদনা: মোঃ আবু বকর সিদ্দিক মিয়া (রুবেল)।

পরিকল্পনা ও তত্ত্বাবধান: মোঃ গোলাম রব্বানী, উপপরিচালক, বাংলাদেশ বেতার, [প্রযোজক, আমাদের কন্ঠ অনুষ্ঠান]

প্রযোজনা (/ পরিচালনা) দেওয়ান মোহাম্মদ আহসান হাবীব, উপরিচালক, বাংলাদেশ বেতার।

জনস্বার্থে: ট্রাফিক সম্প্রচার কার্যক্রম, বাংলাদেশ বেতার। ১৭ মে ২০২১ খ্রিস্টাব্দ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Copyright © 2020 |Traffic FM Privacy Policy|Site Edited by Deputy Director (Traffic) | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service