About the Director General

জনাব আহম্মদ কামরুজ্জামান
মহাপরিচালক, বাংলাদেশ বেতার

বাংলাদেশ বেতারের প্রধান প্রকৌশলী জনাব আহম্মদ কামরুজ্জামান ১১ জানুয়ারি ২০২১ তারিখে বাংলাদেশ বেতারের মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে চলতি দায়িত্বভার গ্রহণ করেন।

জনাব আহম্মদ কামরুজ্জামান ১৯৮৭ সালে ৭ম বিসিএস-এর মাধ্যমে তথ্য ক্যাডারে মেধা তালিকায় ১ম স্থান অধিকার করে বাংলাদেশ বেতারে যোগদান করেন। ০১ এপ্রিল ১৯৮৭ সালে বাংলাদেশ বেতার, খুলনায় যোগদানের মাধ্যমে তার চাকরিজীবনের সূচনা হয়। পরবর্তীতে বিভিন্ন সময়ে গবেষণা ও গ্রহণ কেন্দ্র, ‍উচ্চশক্তি প্রেরণ কেন্দ্র-১, মহাশক্তি প্রেরণ কেন্দ্র, ক্ষুদ্রতরঙ্গ প্রেরণ কেন্দ্র, জাতীয় বেতার ভবন, পরিকল্পনা শাখা, কারিগরী কার্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে নিজের মেধা, পরিশ্রম ও সততার স্বাক্ষর রেখে তিনি বাংলাদেশ বেতারকে সমৃদ্ধ করেছেন। তিনি ১৪ অক্টোবর ২০১৪ সালে বাংলাদেশ বেতারের প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্বভার গ্রহণ করার পর তাঁর কর্মদক্ষতা ও সুদূরপ্রসারী চিন্তাধারা প্রকৌশলগত দিক থেকে বাংলাদেশ বেতারকে করেছে আধুনিক ও যুগোপযোগী। তিনি দেশব্যাপী এফএম ও এএম সম্প্রচারের ব্যবস্থা করেই থেমে থাকেননি, তাঁর সুযোগ্য নেতৃত্বে বেতার তরঙ্গ সম্প্রচারিত হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে, অনলাইন স্ট্রিমিং ও অ্যাপস-এর মাধ্যমে পৃথিবীব্যাপী দেশি-বিদেশি শ্রোতাগণ শুনতে পারছেন বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠানমালা।

জনাব আহম্মদ কামরুজ্জামান যশোর জেলায় ১৯৬৩ সালের ১ জানুয়ারি এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছাত্রজীবনের বিভিন্ন স্তরে আপন মেধার পরিচয় দিয়েছেন। ঝিনাইদহ ক্যাডেট কলেজের ছাত্র থাকা অবস্থায় মাধ্যমিক পরীক্ষায় যশোর বোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ৬ষ্ঠ স্থান এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪র্থ স্থান অধিকার করেন। পরবর্তীতে তিনি ভারত সরকারের স্কলারশিপ নিয়ে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব টেকনোলজি, ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এ প্রথম শ্রেণীতে স্নাতক সম্পন্ন করেন।

জনাব আহম্মদ কামরুজ্জামান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, সুইজারল্যান্ড, বেলজিয়াম ও তুর্কমেনিস্তানে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশ নিয়েছেন। 

ব্যক্তিগত জীবনে তিনি দুই কন্যা সন্তানের জনক এবং তাঁর স্ত্রী শাহনাজ পারভীন একজন গৃহিনী।

Print Friendly, PDF & Email

Copyright © 2020 |Traffic FM Privacy Policy|Site Edited by Deputy Director (Traffic) | Maintained By Director (Traffic) | Supervised By DDG(Programme), Bangladesh Betar | Developed By SA Web Service